Freelance Training Center in Bangladesh

Soft Bangla is one of the leading Freelancing training institute and best outsourcing training centre in Bangladesh. The Goal of Soft Bangla is to provide high-quality freelance outsourcing training in BD to make people skilled and resource of Bangladesh. Soft Bangla is determined to maintain quality and standard regarding it’s all training courses and other related services.

যদি ফ্রিলান্সিং আপনি শুরু করেন, এই বিষয়গুলো আপনার জন্য জানা খুবই দরকার।  কারণ ফ্রিলান্সিং শুরু করার আগে 1 ঘন্টা ধৈর্য ধরে আপনি বিষয়গুলো জানা না থাকে, তাহলে হয়তো অনেক দিন অযথা পরিশ্রম করবেন।

  • ফ্রিল্যান্সিং কি?
  • আউটসোর্সিং কি?
  • ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং এর মধ্যে পার্থক্য কি?
  • কোন কোন কাজ গুলো দিয়ে ফ্রিল্যান্সিং করা যায়?
  • কেন ফ্রিল্যান্সিং করবেন বা ফ্রিল্যান্সার হবেন?
  • ফ্রিল্যান্সিং এর চাহিদা ও ভবিষ্যৎ কেমন?
  • কারা ফ্রিল্যান্সিং করতে পারবে বা কাদের জন্য এই ফ্রিল্যান্সিং পেশা?
  • কি যোগ্যতা লাগবে ফ্রিল্যান্সিং করার জন্য?
  • কখন থেকে ফ্রিল্যান্সিং শুরু করবেন?
  • কোন বিষয় গুলো নিয়ে ফ্রিল্যান্সিং শুরু করবেন?
  • কত সময় লাগে ফ্রিল্যান্সিং শিখতে? বা আর্নিং লেভেল স্কিল করতে?
  • কত দিন লাগে আর্নিং শুরু করতে?
  • কোথায় থেকে ফ্রিল্যান্সিং শিখবেন?
  • কত টাকা লাগে ফ্রিল্যান্সিং শিখতে?
  • আসলে ফ্রিল্যান্সিং করে আর্নিং কি সম্ভব?
  • টাকা কিভাবে পাবেন?
  • কোথায় কাজ পাবেন, বা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস পরিচিতি।
  • ফ্রিল্যান্সিং ভাগ্য বদলে দিয়েছে, এমন কয়েক জনের গল্প।
  • ফ্রিল্যান্সিং বিষয়ে প্রচলিত কয়েকটি ভুল ধারণা

ফ্রিল্যান্সিং: বর্তমান সময়ে তরুনদের কাছে সবচাইতে আলোচিত একটি শব্দ টি হচ্ছে ফ্রিল্যান্সিং (Freelancing) । Working for different companies at different times rather than being permanently employed by one company.গতানুগতিক চাকুরীর বাইরে নিজের ইচ্ছামত কাজ করার স্বাধীনতা হচ্ছে ফ্রিল্যান্সিং। ১৯০০ শতকের শুরু হতে এই শব্দটির প্রচার ও প্রসার বাড়তে থাকে। ফ্রিল্যান্স (Freelance) শব্দটি Free এবং Lance এই দুটি শব্দের সমান্বয়ে তৈরি।ফ্রিল্যান্সার (Freelancer) হচ্ছে এমন একজন ব্যক্তি যিনি কোনো নির্দ্দিষ্ট  প্রতিষ্ঠানের সাথে কোনো প্রকার চুক্তিবদ্ধ না হয়ে স্বাধীন ভাবে কাজ করে থাকে। এখানে তার কাজের কোনো নির্দ্দিষ্ট পারিশ্রমিক নাও থাকতে পারে, আবার ফুল টাইম বা পার্ট টাইম এ বিষযটি নির্দ্দিষ্ট নাও হতে পারে।এককথায় বলতে গেলে, ফ্রিল্যান্সার হচ্ছে মুক্ত বা স্বাধীনচেতা একজন মানুষ- যিনি বি​ভিন্ন প্রতিষ্ঠানের হয়ে নিজ দক্ষতা অনুযায়ী বিভিন্ন ধরনের কাজ করে থাকেন।

কোন প্রতিষ্ঠান তার কাজের জন্য প্রতিষ্ঠানে লোক নিয়োগ না দিয়ে  ইন্টারনেট ব্যাবস্থার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের কাজ নিজ প্রতিষ্ঠানের বাইরে অন্য কাউকে দিয়ে করিয়ে নেয়। এসব কাজ করানোকেই বলে আউটসোর্সিং। আর যারা আউটসোর্সিং করেন তাঁদের বলা হয় আউটসোর্সার বা বায়ার। সাধারণতঃ এরাই ফ্রিল্যান্সার-দের ক্লায়েন্ট হয়ে থাকে।

ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং এই দুটি বিষয় নিয়ে আমাদের দেশে অনেকেই দন্দ্বে থাকে, কিন্তু্ এই বিষয়টা খুবই সহজ ব্যপার ধরুন আপনি ভাল একাউন্টিং করেন। আমেরিকার একটা কোম্পানির ১৫ দিনের একাউন্ট অডিট করা লাগবে। সেই কোম্পানির ক্লায়েন্ট অনলাইনের একটা প্ল্যাটফর্মে জব অফার করল। অনেকের মত আপনি অ্যাপ্লাই করলেন। আপনি কাজটা পেলেন। একটা এমাউন্ট পেমেন্টে চুক্তিবদ্ধ হলেন। কাজটা আপনি আপনার দক্ষতা দিয়ে সম্পন্ন করলেন, অনালাইনের মাধ্যমে আপনি সেটা ডেলিভার করলেন, ক্লায়েন্ট আপনাকে পেমেন্ট অনলাইনের মাধ্যমে দিল।  তাহলে,ফ্রিল্যান্স কাজ কে করল? আপনি! ফ্রিল্যান্সার কে? আপনি!ফ্রিল্যান্সিং কে করল? আপনি! আউটসোর্স কে করল? ক্লায়েন্ট!আউটসোর্সার কে? ক্লায়েন্ট আউটসোর্সিং কে করল? ক্লায়েন্ট! যে কাজ করে তাকে বলা হয় Freelancer, অর্থাৎ সে Freelancing করছে ; আর যিনি কাজটি করাচ্ছেন তিনি Outsourcing করছেন, যার মানে হল তিনি বাইরে থেকে কাজটি করিয়ে নিচ্ছেন ।অর্থাৎ আপনি কখনই আউটসোর্সিং করছেন না। সেটা করছে ক্লায়েন্ট!

ডিজিটাল মার্কেটিং, এসইও, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ডাটা এন্ট্রি, অ্যাডমিনিস্ট্রেটিভ সাপোর্ট, ই-মেইল হ্যান্ডলিং, গ্রাফিক ডিজাইন, লোগো ডিজাইন, আরটিকেল রাইটিং সহ অসংখ্য কাজ রয়েছে- যেগুলো কম্পিউটারে করা হয়

কেন ফ্রিল্যান্সার হবেন?
ফ্রিল্যান্সিং কেন করা হয় এটার উত্তরও ঠিক এক কথায় দেওয়া অসম্ভব। একজন মানুষ বিভিন্ন কারণে ফ্রিল্যান্সিং করতে পারে। কেউ হয়তো ফ্রিল্যান্সিং কে তার প্রধান আয়ের মাধ্যম বানিয়ে নিয়েছে। আবার কারও কাছে এটা শুধু পকেট মানি আয়ের জন্যে। একজন মানুষ ফ্রিল্যান্সিং কেন করে সেটা পয়েন্ট আকারে তুলে দেয়াটাই বোধহয় ভালো হবে ।
ফ্রিল্যান্সিং এর সুবিধা-
একজন ফ্রিল্যান্সার নিজেই তার পচ্ছন্দের কাজ বেছে নেয়, এক্ষেত্রে কেউ তাকে জোর করে কোনো কাজ চাপিয়ে দিতে পারে না। আপনি একজন ফ্রিল্যান্সার হলে আপনি নিজেই নিজের কাজের পারিশ্রমিক এবং কাজের সময় নির্ধারন করতে পারবেন।  এখানে কাজের সময় নির্ধারনে স্বাধীনতা রয়েছে। একজন ফ্রিল্যান্সার কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে কাজ করবে এটি সে নিজেই নির্ধারন করতে সক্ষম। এক্ষেত্রে তার পূর্ণ ইচ্ছা স্বাধীনতা রয়েছে। পার্ট টাইম অথবা ফুল টাইম দুই ভাবেই কাজ করতে পারবেন  কোনও নির্দিষ্ট ডিগ্রি বা অ্যাকাডেমিক সার্টিফিকেট এর প্রয়োজন হয় না। নিজেই একজন উদ্যোক্তা হিসেবে কোম্পানি বা এজেন্সি প্রতিষ্ঠা করা যায়।এক কথায়, একজন ফ্রিল্যান্সার নিজেই তার কাজের ছক অংকন করে এবং নিজেই সেটি পরিচালনা করে থাকে।

 প্রতিনিয়ত মানুষ অনলাইনের দিকে ঝুঁকছে। দেখা যাচ্ছে যে ইন্টারনেট জগতের ব্যপ্তি দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং সাথে সাথে এই বিশালাকার ইন্টারনেট জগতের প্রচুর ব্যবহারির কে নিয়ে নতুন নতুন ব্যবসার উৎপত্তি হচ্ছে। আর এই ব্যবসা ও ব্যবসা প্রতিষ্ঠান গুলি পরিচালনা করতে প্রচুর দক্ষ কর্মী প্রয়োজন হবে। আর যেহেতু পৃথিবীর যেকোনো প্রান্ত থেকেই ইন্টারনেট ব্যবহার করা যায় সেজন্য প্রতিনিয়তই ফ্রিল্যান্স-দের চাহিদা বাড়ছে। ফ্রিল্যান্সিং হচ্ছে মাল্টি বিলিয়ন ডলারের একটা বিশাল বাজার। বর্তমানে ফ্রিল্যান্সিং হচ্ছে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের তৃতীয় ক্ষেত্র। প্রথম আলো  – ২৪ ফেব্রুয়ারি ২০১৮ বিশ্বে ফ্রিল্যান্সিং তালিকায় তৃতীয়। বাংলাদেশ দৈনিক সংগ্রাম –  ১৮/০৪/২০১৮ আউটসোর্সিং খাতের পরিধি বাড়ছে। ভোরের কাগজ –  ১২ ফেব্রুয়ারি ২০১৬ কর্মসংস্থান ও বৈদেশিক মুদ্রা অর্জনে আউটসোসিং।

কারা ফ্রিল্যান্সিং করতে পারবে বা কাদের জন্য এই ফ্রিল্যান্সিং পেশা?

যেকোনো স্তরের মানুষই ফ্রিল্যান্সিং পেশায় আসতে পারেন। এতে নারী-পুরুষের কোন ভেদাভেদ নেই, কিংবা বয়সেরও কোন সীমাবদ্ধতা নেই। ছাত্র-ছাত্রী, তরুন-তরুনী, শিক্ষক-শিক্ষিকা, গৃহিণী বা গৃহবধু, ডাক্তার, ব্যবসায়ী, সহ যেকোনো কাজের পাশাপাশি যে কেউ ফ্রিল্যান্সিং পেশায় নিজেকে নিয়োজিত করতে পারেন। অথবা যারা পড়াশুনা শেষ করে চাকুরির জন্য চেষ্টা করছেন তারাও এই পেশাটাকে বেছে নিতে পারেন। একজন ফ্রিল্যান্সার, হতে পারে সে 40 বছরের একজন চাকুরীজীবী অথবা 40 বছরের গৃহিণী।

অনেকে ভাবে ফ্রিল্যান্সিং শুধু মাত্র তরুণ দের জন্য! আবার অনেকে ভাবে, এটা শুধু ছাত্রদের জন্য। আর ছাত্ররা ভাবে, আগে পড়ালেখা শেষ করি, তারপর না হয় ভেবে দেখবো। 16 – 60 যেকোন বয়স থেকে আপনি শুরু করতে পারেন

আপনি যদি ঠিক করেন আপনি একজন ফ্রীলান্সার হবেন তাহলে আপনার প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হতে হয় আর সেটা হল আমি কি ফ্রীলান্সার হতে পারব কি না । আমার মতে ফ্রীলান্সার হতে হলে যে ৩ টি জিনিসের প্রয়োজন হয় তা হলো, ১. আগ্রহ  ২. আত্মবিশ্বাস  ৩. ধৈয্য । এই তিনটি জিনিস থাকলেই আপনি ফ্রীলান্সার হতে পারবেন ।

ভাই, কোন কাজটা সহজ? কোন কাজটা করলে ভাল হবে এবং তারাতারি Earn করা যাবে? এইসব প্রশ্ন করা বোকামী। যাকে এই প্রশ্নটা করবেন সে অবশ্যই নিজে যে কাজটা করে সে কাজটাকেই সহজ বলবে, কারণ সে কাজটা তার কাছে সহজ । কিন্তু, আপনার কাছে সে কাজটা সহজ বা ভাল নাও লাগতে পারে। আপনার কোন কাজে দক্ষতা বা ইন্টারেস্ট লাগবে সেটা অন্য কেউ বলে দিতে পারবেনা । সুতরাং, আগে সব কাজ সম্বন্ধে জানেন এবং নিজেই ঠিক করেন কোনটা নিয়ে কাজ করবেন । প্রত্যেকটা মানুষ দুইটা জিনিস কে বেশী ভালবাসে আর তা হল এক তার পেশা দুই তার নেশা । আপনি হয়ত গান শুনতে পছন্দ করেন কিন্তু গাইতে নয় ! সেই রকম প্রত্যেকটা জিনিসই । গান শুনাটা হয়ত আপনার নেশা, পেশা নয় ! আপনাকে ডিসাইড করতে হবে কোনটা আপনার নেশা আর কোনটা আপনার পেশা । আপনার যদি গ্রাফিক্স ডিজাইন ভাল লাগে তার মানে এই না যে আপনি একজন গ্রাফিক্স ডিজাইনার হয়ে ফ্রীল্যান্সিং করতে পারবেন? একজন গ্রাফিক্স ডিজাইনার হতে হলে যে গুন গুলো আপনার মাঝে থাকা দরকার সেগুলো আপনার মাঝে আছে কিনা সেটা নিজেকে প্রশ্ন করতে হবে । প্রতিটা কাজ করার আগে আপনাকে নিজের কাছে প্রশ্ন করতে হবে যে, আমি কাজটি কেন করব? আমার কোন কাজটি সব থেকে বেশী ভাল লাগে ? যেটা করব সেটা কি আমার নেশার জন্য করব নাকি পেশার জন্য করব ? আমি কাজটি করতে পারব কি না ? কাজটি করার জন্য যে সকল গুনাবলি থাকা দরকার তা আমার আছে কিনা ? আমার জন্য কাজটি উপযুক্ত কিনা ? আমার ভবিষ্যৎ কি হবে ? আমার উপার্জনের মাধ্যম কি এটাই হবে নাকি সাথে অন্য কিছুও করব ? এই প্রশ্নের গুলোর উত্তর যদি পেয়ে যান তাহলে আপনার সফলটা কেউ ঠেকাতে পারবে না ।

1.App Development /Software Development – (3-5 years)

2.Web Design/Web Development (2-3 years)

3.Graphic Design (1-2 years), SEO (3-6 Month)।

অনেক ক্ষেত্রে নিজের দক্ষতার উপর  এবং বেশি সময় দিলে আরো কম সময়ে শিখতে পারবেন।

ইন্টারনেট
পেইড কোর্স
ইউটিউব
বিভিন্ন ব্লগ

এটা নির্ভর করবে আপনি কোন বিষয় নিয়ে শিখবেন! বিভিন্ন বিষয় নিয়ে শিখতে, বিভিন্ন পরিমান খরচ হতে পারে। যে বিষয় নিয়ে আপনি শিখবেন, সেটার উপর এটা নির্ভর করবে।

অবশ্যই পারবেন। বর্তমানে ফ্রিল্যান্সিং /আউটসোর্সিং হচ্ছে বাংলাদেশের বৈদেশিক মুদ্রা অর্জনের তৃতীয় ক্ষেত্র।
প্রথম আলোর একটা শিরোনাম হলো এমনঃ
প্রথম আলো  – ২৪ ফেব্রুয়ারি ২০১৮ বিশ্বে ফ্রিল্যান্সিং তালিকায় তৃতীয় বাংলাদেশ।
তাহলে আপনি এর থেকে দূরে থাকবেন কেন?

  • https://www.upwork.com
  • http://fiverr.com
  • http://www.freelancer.com
  • https://www.peopleperhour.com
  • http://www.guru.com
  • http://99designs.com
  • http://www.getacoder.com
  • joomlancers.com
  • facebook.com
  • linkedin.com

কাজ করার পর ডলার আপনার Marketplace Account এ জমা থাকবে এবং সেগুলো তোলার কয়েকটা উপায় আছেঃ PayPal, Payoneer, Direct Bank। তবে PayPal বাংলাদেশে সাপোর্ট করেনা, তাই এটার কথা বলে লাভ নেই। তবে এটি সবচাইতে বেশি জনপ্রিয়, কারণ এটি সব জায়গায় সাপোর্ট করে । যদিও অনেকে ব্যবহার করে, কিন্তু এটা অনেক রিস্ক, আমরা Marketplace থেকে Payoneer এবং Payoneer থেকে Bank এ বা সরাসরি বুথ থেকে Payoneer Card এর মাধ্যমে টাকা তুলতে পারি।

অনুপ্রেরণার গল্প: হুইল চেয়ার আরোহী মাগুরার ছেলের অনলাইন ইনকামে সাবলম্বী তার দরিদ্র পরিবার

http://genesisblogs.com/freelancing-2/20449

সাইবার ক্যাফেতে বসেই ওয়েবডিজাইনার

http://genesisblogs.com/education/15666

আউটসোর্সিংয়ে বদলে গেছে পাপ্পুর জীবন

http://archive1.ittefaq.com.bd/print-edition/toronkontho/2018/06/06/281712.html

ফ্রিল্যান্সিং ভাগ্য বদলে দিয়েছে জান্নাতের

https://www.jagonews24.com/country/news/18741

ফ্রীল্যান্সিং-ই আমার জীবন বদলে দিয়েছে : মাহমুদুল হাসান

http://w3schoolingazipur.blogspot.com/2016/09/blog-post_74.html

SEO Service Provider Company in Bangladesh, SEO service Provider Company in Bangladesh, SEO services, Best SEO service Provider Company in Bangladesh, SEO training in Bangladesh, On page SEO services, Local SEO packages, SEO services packages, SEO training in Dhaka, SEO Company near me, Top SEO services, SEO training course in Bangladesh, Expert SEO services, On page SEO service, Best SEO service in Bangladesh, SEO Company in Bangladesh, Local SEO services, SEO services pricing, Best SEO Services Company, SEO Service Company, SEO service provider in Bangladesh, Cheap SEO services, Complete SEO services, Monthly SEO services, SEO service in Bangladesh, SEO Company, Soft Bangla, seo service company in bangladesh, seo service provider company, seo service provider company in bangladesh dhaka, best seo company, best seo company in bangladesh,
seo service provider company in bangladesh, seo service in bangladesh, seo services, best seo service provider company in bangladesh, seo training in bangladesh, best seo service in bangladesh, seo company in bangladesh, seo training course in bangladesh, seo service provider in bangladesh,

Advance SEO, SMM & Freelancing Training

Class Start: 19 Jan, 2019

Course Fee: 10000/=

[Call Us Directly at – 01770252192]

×

Cart